বেরোবিতে সাহিত্যবিষয়ক দ্বি-দিবসীয় আন্তর্জাতিক সেমিনার

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুরের বাংলা বিভাগ আগামী ২৯ ও ৩০ জুন ২০২৪ তারিখে সাহিত্যবিষয়ক দ্বি-দিবসীয় আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করেছে। মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ হাসিবুর রশীদ প্রধান অতিথি হিসেবে সেমিনারটি আনুষ্ঠানিক উদ্বোধন হয়েছে। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মজিব উদ্দিন আহমদ, ট্রেজারার এবং অধ্যাপক ড. শফিকুর রহমান, ডিন, কলা অনুষদ। সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা প্রদান করেন ড. নিতাই কুমার ঘোষ এবং সঞ্চালনা করেন মোঃ খাইরুল ইসলাম। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন অধ্যাপক ড. আবু ছালেহ মোহাম্মদ ওয়াদুদুর রহমান।

May be an image of 13 people, monument and text

সেমিনারের দ্বিতীয় পর্বে "উত্তর ঔপনিবেশিক তত্ত্বের আলোকে রবীন্দ্র-নজরুল পুনর্পাঠ" বিষয়ে কিনোট উপস্থাপন করবেন অধ্যাপক ড. রাশিদ আসকারী। আলোচনায় অংশগ্রহণ করবেন অধ্যাপক ড. দীপক কুমার রায় এবং ড. রহমান রাজু। এই পর্বের সভাপতিত্ব করবেন অধ্যাপক ড. আবু ছালেহ মোহাম্মদ ওয়াদুদুর রহমান।

May be an image of 8 people, flute and text

তৃতীয় পর্বে প্রবন্ধ উপস্থাপনা এবং আলোচনা অনুষ্ঠিত হবে। এই পর্বে "কবির ব্যর্থতা ও কবির সিদ্ধি: প্রসঙ্গ মেঘনাদবধ কাব্য" বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন ড. অভ্র বসু, "তথ্য-প্রযুক্তি বিপ্লবে বাংলা সাহিত্যের গতিপ্রকৃতির অন্তর্বীক্ষণ" বিষয়ে ড. প্রহ্লাদ রায় এবং "কালীদাস ও বাংলা সাহিত্য" বিষয়ে ড. চিন্ময় হাওলাদার প্রবন্ধ উপস্থাপন করবেন। এই পর্বের সভাপতিত্ব করবেন ড. নিতাই কুমার ঘোষ।

সেমিনারের দ্বিতীয় দিন আলোচনা পর্বের প্রথম অংশে "Post-Partition Identity, Memory and the Short Story of Two Bengals: A Study" বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন ড. মৌসুমি সেন ভট্টাচার্য্য, "বিশ্বায়িত সময়ে বিশ্বসাহিত্য, তুলনামূলক সাহিত্য ও বাংলা সাহিত্য" বিষয়ে ড. আজফার হোসেন এবং "সাহিত্য গবেষণা: ক্ষেত্র ও সম্ভাবনাসূত্র" বিষয়ে ড. রাহেল রাজিব প্রবন্ধ উপস্থাপন করবেন। এই পর্বের সভাপতিত্ব করবেন অধ্যাপক ড. শফিকুর রহমান।

দ্বিতীয় দিনের দ্বিতীয় পর্বে সেমিনারের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক ড. মোঃ হাসিবুর রশীদ এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক ড. মজিব উদ্দিন আহমদ ও অধ্যাপক ড. শফিকুর রহমান। ধন্যবাদ জ্ঞাপন করবেন মোছা. সিরাজাম মুনিরা এবং সঞ্চালনা করবেন মোঃ খাইরুল ইসলাম। অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন অধ্যাপক ড. আবু ছালেহ মোহাম্মদ ওয়াদুদুর রহমান।

Post a Comment

0 Comments